• রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:২৪ পূর্বাহ্ন |
  • English Version

বাজিতপুর দুই ফসলি জমিতে নতুন করে ইটভাটা, শঙ্কিত স্থানীয়রা

# মোহাম্মদ খলিলুর রহমান :-
কিশোরগঞ্জের বাজিতপুরে হিলচিয়া ইউনিয়নের নিয়মনীতির তোয়াক্কা না করে কৃষি জমিতে নতুন করে নির্মাণ করা হচ্ছে ইটভাটা। ২ ফসলি জমিতে ইটভাটা নির্মাণ নিয়ে কৃষকেরা ক্ষুব্ধ। এতে হুমকির মুখে পড়েছে আশপাশের শত শত একর ফসলি জমি।
এলাকাবাসী সূত্রে জানা গেছে, গত দুই মাস ধরে বাজিতপুর উপজেলার হিলচিয়া ইউনিয়নের মইতপুর মৌজার ভূল্লা এলাকায় নতুন এই ইটভাটা নির্মাণ করা হচ্ছে। স্থানীয় সোহরাব, রবি, আসলামসহ কয়েকজন স্থানীয় প্রভাবশালী পরিবেশ ছাড়পত্র ও জেলা প্রশাসনের নিবন্ধন ছাড়াই ভাটা স্থাপনের কাজ শুরু করেছেন।
সরেজমিনে গিয়ে দেখা যায়, হিলচিয়ার মইতপুর এলাকায় গিয়ে দেখা যায় নতুন ইটভাটার চারপাশে রয়েছে বিস্তীর্ণ ধানক্ষেত। ২ ফসলি জমিতে লোকজন ভাটার চিমনি ও ক্লিনার তৈরির কাজে ব্যস্ত।
এলাকার লোকজন জানান, এ উপজেলায় ১২টি ইটভাটা রয়েছে। এর মধ্যে সাতটি অবৈধ, পাঁচটি মেয়াদোত্তীর্ণ। এরই মধ্যে নতুন আর একটি ইটভাটার ফলে কৃষি ও পরিবেশ মারাত্মক হুমকির মুখে পড়বে।
স্থানীয় এলাকার পাঁচ জন কৃষক এক হয়ে বলেন, যারা ইটভাটা তৈরি করছেন তাদের নিজস্ব কোন জমি নেই। আত্মীয়ের জমি ও অন্যের জমি ভাড়া অথবা জোর পূর্বক লিজ নিয়ে নিয়মনীতির তোয়াক্কা না কৃষি জমিতে গড়ে তুলেছেন ইট ভাটা। যেখানে সরকার ২০২৫ সালের পর পরিবেশ বিধ্বংসী ইটভাটা বন্ধে সিদ্ধান্ত নিয়েছেন, সেখানে নতুন করে ইটভাটা নির্মাণ হলে কমপক্ষে ১০০ বিঘা ধান, সরিষা, পাটের জমিতে ফসল উৎপাদন ব্যাহত হবে। তারা বলছেন প্রশাসনকে ম্যানেজ করেই এসব হচ্ছে। ইটভাটাটির নির্মাণকাজ বন্ধ না হলে তারা মানববন্ধন করে সাংবাদিক সম্মেলন করবে। প্রয়োজনে আদালতে যাবে।
নির্মাণাধীন ইটভাটায় গিয়ে মালিকপক্ষের কাউকে পাওয়া যায়নি। মুঠোফোনে কথা হয় মালিক পক্ষ সোহরাব গংদের সাথে, তারা জানান ৫০ হাজার টাকা একর ৫ বছরের জন্য জমির ভাড়া নিয়েছেন। তাদের কাছে নতুন ইটভাটা স্থাপনের সকল কাগজপত্র আছে।
উপজেলা কৃষি কর্মকর্তা আশরাফুল আলম বলেন, দুই ফসলি জমিতে ইটভাটা নির্মাণের কোনো সুযোগ নেই। সরকার কখনো দুই তিন ফসলি জমিতে ইটভাটা স্থাপনের অনুমতি দেয় না। ফসলি জমিতে ইটভাটা হলে ওই জমির উর্বরতা হাড়ায়। মাটির উপরিভাগের ১০-১৫ ইঞ্চির মধ্যে উর্বরতা শক্তি থাকে। এটাকে টপ সয়েল বলে। এই টপ সয়েল একবার নষ্ট হলে সে জমিতে আর প্রাণ থাকে না। ইটভাটা নির্মাণ হলে ওই এলাকার আশেপাশের বিভিন্ন ফলজ গাছের ক্ষতিকর প্রভাব পড়বে। যখন গাছগুলোতে ফুল আসতে থাকে তখন যদি ইটভাটার ধোয়া ও গরম বাতাস ফুলের ওপর পড়ে তাহলে ফুলগুলো নষ্ট হয়ে যাবে। শুধু তাই নয়, আশেপাশের ফসলি জমিতে ভালো ধান তো হবেই না উল্টো চিটা হয়ে ধান গাছগুলো মরে যাবে।
উপজেলা নির্বাহী অফিসার মো. শামীম হোসাইন বলেন, নতুন ইটভাটা সম্পর্কে আমি অবগত নই। আমার কাছে ইটভাটার কেউ আসেনি। যদি কাগজপত্র ছাড়া অবৈধভাবে ইটভাটা নির্মাণ করে থাকে তাহলে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত) ২০১৮ অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।
এ বিষয়ে কিশোরগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ বলেন, জেলায় কয়টি ইটভাটা আছে এই মুহূর্তে এভাবে বলা যাচ্ছে না। অপর প্রশ্নের জবাবে বলেন, নিয়ম মেনে যে কেউ ইটভাটা তৈরি করতেই পারেন। তবে বাজিতপুরের জানা মতে নতুন করে ইটভাটা তৈরির ক্ষেত্রে কোনো অনুমতি দেয়া হয়নি। ফসলি জমিতে ইটভাটা তৈরির বিষয়ে তিনি আরো বলেন, খোঁজ নিয়ে বিষয়টি দেখব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *